হোমপেজ আন্তর্জাতিক ন্যান্সি পেলোসিকে চেয়ার ছেড়ে দেব না : ডোনাল্ড ট্রাম্প

ন্যান্সি পেলোসিকে চেয়ার ছেড়ে দেব না : ডোনাল্ড ট্রাম্প

47
0

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাময়িক সময়ের জন্যও প্রেসিডেন্টের দায়িত্ব প্রতিনিধি পরিষদের স্পিকারের হাতে হস্তান্তর করতে রাজি হবেন না। তিনি ও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাসে আক্রান্ত হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব কাকে দেয়া হবে এমন বিতর্কের জবাবে ট্রাম্প বলেছেন, তিনি ন্যান্সি পেলোসির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন না।

সম্প্রতি আমেরিকার কোনো কোনো গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন; যদিও পেন্সের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে।নিউজউইকের ইন্টারনেট সংস্করের খবরে বলা হয়েছে, গতকাল গণমাধ্যম কর্মীদের পক্ষ থেকে এই আলোচনা উত্থাপন করা হয় যে, পেন্সের পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্পও প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হলে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন কিনা।

ট্রাম্প ওই আলোচনার বিষয়টি নিজের অফিসিয়াল টুইটার পেজে তুলে ধরে বলেছেন, “তাহলে তো আমাকে আরো বেশি সাবধান থাকতে হবে (যাতে করোনায় আক্রান্ত না হই)। ন্যান্সি দায়িত্ব নিলে তা হবে একটি ‘নির্ঘাত বিপর্যয়’ এবং আমেরিকা কোনোদিন একটি কমিউনিস্ট দেশে পরিণত হতে পারে না।”

আমেরিকার আইন অনুযায়ী, যেকোনো কারণে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্র পরিচালনার কাজ করতে অসমর্থ হলে পরবর্তী নির্বাচন না দেয়া পর্যন্ত কংগ্রেস তৃতীয় কোনো ব্যক্তির কাছে সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব অর্পন করবে। ওই আইনে আরো বলা হয়েছে, এ ধরনের পরিস্থিতিতে প্রতিনিধি পরিষদের স্পিকার নিজের দায়িত্ব অন্য কারো কাছে হস্তান্তর করে প্রেসিডেন্ট পদে বসতে পারবেন। সূত্র : পার্সটুডে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে