হোমপেজ Uncategorized ‘লকডাউন’ করার জন্য আমেরিকার জন্ম হয়নি : ট্রাম্প

‘লকডাউন’ করার জন্য আমেরিকার জন্ম হয়নি : ট্রাম্প

73
0

লকডাউন করার জন্য আমেরিকার জন্ম হয়নি বলে জনগণকে আশ্বস্ত করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনা মহামারি সারা দেশে ছড়িয়ে পড়লে হয়তো আমেরিকানদের অনেকের জীবন-জীবিকা হুমকির পড়বে, তবে শীঘ্রই আবার সেটা স্বাভাবিক হয়ে উঠবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ১২টিরও বেশি রাজ্যে করোনা ছড়িয়ে পড়েছে। অত্যন্ত সংক্রামক এবং মারাত্মক শ্বাস প্রশ্বাসজনিত রোগের বিস্তার রোধে জনগণকে বাড়িতে থাকার আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমি আমেরিকানদের জানতে চাই যে, আমরা এখন একটা চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছি। শীঘ্রই কষ্টের অবসান হবে, স্বাভাবিক জীবন ফিরে আসবে এবং আমাদের অর্থনীতি খুব দ্রুততার সাথে শক্তিশালী রূপে প্রত্যাবর্তন করবে। তবে এই জাতীয় দুর্যোগের সময় আমেরিকানদের ঐক্যবদ্ধ থাকতে হবে এবং জয়ের দিকে মনোনিবেশ করতে হবে।’

এর আগে, ক্যালিফোর্নিয়াসহ করোনায় আক্রান্ত গুরুত্বপূর্ণ এলাকাগুলোর হাসপাতালে হাজার হাজার জরুরি বেড তৈরির নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। রোববার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘আমরা এখন যুদ্ধের মধ্যে আছি। আক্ষরিক অর্থে আমরা যুদ্ধেই আছি।’

ওয়ার্ল্ড ওমিটারের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে মঙ্গলবার পর্যন্ত ৫০ রাজ্যে ৪৬ হাজার ১৬৮ জনের মাঝে করোনা সংক্রমণ শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৫৮২ জন। বন্ধ রাখা হয়েছে ব্যবসা-বাণিজ্যের বহু কেন্দ্র। যুক্তরাষ্ট্রের প্রায় এক-তৃতীয়াংশ লকডাউন রয়েছে।

দেশটির প্রায় ১৭ কোটি মানুষ ঘরবন্দি হয়ে পড়েছেন। যুক্তরাষ্ট্রে জ্যামিতিক হারে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভাইরাসে আক্রান্তের তালিকায় তৃতীয় নম্বরে উঠে এসেছে দেশটি।

করোনা আক্রান্তের সংখ্যা বেশি নিউইয়র্ক, শিকাগো ও লস অ্যাঞ্জেলেসে। এ দুঃসময়ে দেশের হাসপাতালগুলোতে জরুরি বেড স্থাপনের ঘোষণা দিলেন ট্রাম্প। করোনা আক্রান্ত হটস্পট রাজ্যগুলোতে এসব জরুরি বেড তৈরি করা হবে।

এর আগে করোনার অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় এক লাখ ৭০ হাজার কোটি ডলারের বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন ট্রাম্প।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে