হোমপেজ জাতীয় যুক্তরাজ্যে প্রবাসীদের এনআইডি কার্যক্রম শুরু

যুক্তরাজ্যে প্রবাসীদের এনআইডি কার্যক্রম শুরু

78
0

প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়ার লক্ষ্যে এবার যুক্তরাজ্যে কার্যক্রম শুরু করলো নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা লন্ডনে বাংলাদেশ দূতাবাস থেকে  বুধবার (১২ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৫টার দিকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম জানান, যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্যদি প্রদান করে আবেদন করতে পারবেন। পরবর্তীতে প্রাপ্ত তথ্যদি যাচাই-বাছাই করে প্রবাসেই বায়োমেট্রিক সংগ্রহসহ স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে। আবেদনের সঙ্গে যে দলিলাদি সংযুক্ত করতে হবে

বৈধ পাসপোর্টের কপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের কপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম-মোবাইল নম্বর-এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর দুবাই প্রবাসীদের মাঝে এ কার্যক্রম শুরু করে ইসি। তার আগে একই বছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থারত বাংলাদেশি নাগরিকগণকে ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম শুরু হয়। এরই মাধ্যমে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের দ্বার উন্মোচিত করে নির্বাচন কমিশন।পরবর্তীতে পর্যায়ক্রমে সৌদি আরব, সিঙ্গাপুরসহ বিশ্বের অন্যান্য দেশে কার্যক্রমটি শুরু হবে। বিভিন্ন দেশে প্রায় দেড় কোটির মতো প্রবাসী বাংলাদেশি অবস্থান করছে।

ভিডিও কনফারেন্সে ইসিতে তিন নির্বাচন কমিশনার, ইসি সচিব, এনআইডি মহাপরিচালক, লন্ডনে বাংলাদেশ দূতাবাসের কূটনৈতিকরা উপস্থিত ছিলেন।২০১৭ সালে জেলা প্রশাসক সম্মেলনে প্রবাসে বাংলাদেশি নাগরিকদের এনআইডি প্রদানের সানুগ্রহ অনুশাসন প্রদান করেন প্রধানমন্ত্রী।এরপর প্রবাসীদের দাবি, লন্ডন হাইকমিশনের চিঠি প্রভৃত্তি আমলে নিয়ে নির্বাচন কমিশন এ কার্যক্রমটি হাতে নেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে