হোমপেজ আন্তর্জাতিক চীনের করোনাভাইরাসের প্রকৃত চিত্র তুলে ধরা সাংবাদিক নিখোঁজ

চীনের করোনাভাইরাসের প্রকৃত চিত্র তুলে ধরা সাংবাদিক নিখোঁজ

142
0

চীনে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস পরিস্থিতির প্রকৃত চিত্র তুলে ধরা এক সাংবাদিক নিখোঁজ রয়েছেন। গত বৃহস্পতিবার সকাল থেকে তার কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না চেন কুইউশি নামের ওই সাংবাদিকের ।

তিনি করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরের করুণ দৃশ্য বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন বলে জানা গেছে।চীনে করোনাভাইরাসের মহামারির পূর্বাভাস দিয়ে ‘জাতীয় নায়ক’ খ্যাত চিকিৎসক লি ওয়েনলিয়াং (৩৪) এর মৃত্যুর পরই এই সাংবাদিকের নিখোঁজ হওয়ার খবরটি সামনে এসেছে। এ ঘটনায় চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি মেইল বলছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছে না। ফোনে একাধিকবার রিং দেয়া হলেও তিনি রিসিভ করেনি বলে ঐ সাংবাদিকের পরিববার অভিযোগ করেছেন।

সাংবাদিক কুইউশি তার প্রতিবেদনে উহান শহরে প্রাণঘাতী করোনাভাইরাস পরবর্তী শহরের প্রকৃত চিত্র তুলে ধরেছিলেন। হাসপাতালে রোগী ও স্বজনদের আত্ম-চিৎকার, রোগীতে ঠাসাঠাসি হাসপাতালের পরিবেশ ও রাস্তায় পড়ে থাকা মরদেহ নিয়ে তৈরি তার প্রতিবেদনগুলো ছিল অত্যন্ত মানবিক আবেদনে ভরা ও মর্মস্পর্শী।

তার একটি প্রতিবেদনে দেখা যায়, হুইল চেয়ারে মরে পড়ে থাকা স্বজনের পাশে বসে ফোনে আত্মীয়দের সঙ্গে বিলাপের সুরে কথা বলছেন।

চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১৩ জনে। এখন পর্যন্ত প্রতিষেধকবিহীন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ৮০০ জন। এর মধ্যে চীনের হুবেই প্রদেশে ২৭ হাজার জন আক্রান্ত হয়েছে।

আক্রান্ত ও নিহতের এই চিত্রটা চীনের সরকারি তথ্য হলেও মূলত ভাইরাসে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৮৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন। এমনই তথ্য ফাঁস করেছিলো চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান টেনসেন্ট। যদিও পরে টেনসেন্ট সেই তথ্য গোপন করে এবং নিজেদের ওয়েবসাইট থেকে সরিয়ে নেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে