হোমপেজ তথ্য প্রযুক্তি ফ্লাইং ট্যাক্সি পরিষেবা চালু করতে উদ্যোগী Uber! উড়ন্ত গাড়ি বানাবে Hyundai

ফ্লাইং ট্যাক্সি পরিষেবা চালু করতে উদ্যোগী Uber! উড়ন্ত গাড়ি বানাবে Hyundai

96
0

১৯৯৭ সালে মুক্তি পায় হলিউডের কল্পবিজ্ঞান ভিত্তিক থ্রিলার ছবি ‘দ্য ফিফত এলিমেন্ট’। ছবিটির বেশ কয়েকটি দৃশ্যে দেখা যায় যে, গাড়ি আকাশে উড়ছে। মাটি থেকে কয়েকশো ফুট উঁচুতে অবলীলায় উড়ে চলেছে অসংখ্য গাড়ি। সে সময় বড় পর্দায় ওই দৃশ্য দেখে অনেকেই অবাক হয়েছিলেন। ছবিটি মুক্তির পর দু’দশক পেরিয়ে গিয়েছে। দু’দশক আগে কল্পবিজ্ঞান নির্ভর ওই ছবিতে মানুষ যা দেখেছে, তা-ই এখন বিজ্ঞানের হাত ধরে বাস্তবের রূপ পেতে চলেছে। মাটি ছেড়ে এ বার আকাশেই উড়বে গাড়ি!

এই উড়ন্ত গাড়িই হল যোগাযোগ ব্যবস্থার ভবিষ্যৎ। তাই Hyundai-এর সঙ্গে হাত মিলিয়ে ‘ফ্লাইং ট্যাক্সি’ পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে Uber। সম্প্রতি S-A1 নামের একটি ‘কনসেপ্ট এয়ারক্রাফট’ সামনে এনেছে সংস্থা। জানা গিয়েছে, Uber-এর জন্য উড়ন্ত গাড়ি বানানোর দায়িত্ব নিয়েছে Hyundai। নতুন এয়ার ট্যাক্সির টেক অফ আর ল্যান্ডিংয়ের জন্য বিশেষ পরিকাঠামো তৈরির কাজ যৌথ ভাবে করবে Uber ও Hyundai। প্রথম এই প্রযুক্তি সামনে এনেছিল NASA।

জানা গিয়েছে, সর্বোচ্চ ২৯০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ছুটতে পারবে এই ‘ফ্লাইং ট্যাক্সি’। মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়বে এই বিশেষ উড়ন্ত গাড়ি। একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে সম্পূর্ণ ইলেকট্রিকে চলা এই ট্যাক্সি। সংস্থার দাবি, এর ব্যাটারি চার্জ হতে সময় লাগবে মাত্র পাঁচ থেকে সাত মিনিট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে