হোমপেজ খেলাধুলা সুখবরই পেলেন সাকিব

সুখবরই পেলেন সাকিব

16497
0

নিউজ ডেস্ক:

জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়ে গোপন রাখায় এক বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নির্বাসিত হন সাকিব আল হাসান। যে ক্রিকেট তার প্রাণ, ভালোলাগা, ভালোবাসা। সেই ক্রিকেটকে ছেড়ে লম্বা একটা সময় কাটাতে হবে তাকে।

তবে এতকিছুর মাঝেও যখন খানিকটা সুখবর পাওয়া যায়, তাও আবার ক্রিকেট নিয়ে তখন তো ভালো লাগারই কথা। হয়তো এই খবর শুনে সাকিবেরও আনন্দ হবে। হয়তো মুচকি হেসে বলবেন ইশ! কেন যে ভুলটা করলাম। তাহলে তো আজ মাঠেই থাকতাম।

যাক সেই কথা। তবে সাকিবভক্তদের জন্য নি:সন্দেহে এটা খুশির বার্তা। ইংল্যান্ডের প্রভাবশালী ম্যাগাজিন উইজডেন ক্রিকেট সাময়িকীর দশকের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন সাকিব। গত ১০ বছরের পারফরম্যান্সের বিচারে তৈরি এই একাদশে সাকিব ছাড়াও আছেন ভারতীয় দলনেতা বিরাট কোহলি, দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

এ দিকে প্রকাশিত একাদশে সবচেয়ে বেশি-তিনজন ভারতের ক্রিকেটার। দুইজন করে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। আর একজন করে রয়েছে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের।

গত ১০ বছরে ১৩১টি ওয়ানডে খেলেছেন সাকিব। যেখানে ব্যাট হাতে ৩৮.৮৭ গড়ে করেছেন ৪ হাজার ২৭৬ রান। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১২৪ রান। অপরদিকে বল হাতে সাকিব শিকার করেছেন ১৭৭ উইকেট। সেরা বোলিং ২৯ রান দিয়ে ৫ উইকেট।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বাংলাদেশের জার্সি গায়ে ২২ গজ মাতাচ্ছেন সাকিব। ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে একদিনের ক্রিকেটে অভিষেক হওয়ার পর অদ্যাবধি খেলেছেন ২০৬টি ওয়ানডে ম্যাচ। যেখানে রান করেছেন ৬ হাজার ৩২৩। বল হাতে নিয়েছেন ২৬০ উইকেট।

ওয়ানডের পাশাপাশি ক্রিকেটের বাকি দুই ফরম্যাট টি২০ ও টেস্টেও তিনি সমানভাবে উজ্জ্বল। এখন পর্যন্ত ৫৬ টেস্টে অংশ নিয়ে করেছেন তিন হাজারের বেশি রান। পাশাপাশি ঝুলিতে পুরেছেন ২১০ উইকেট। আর টি২০’তে ৭৬ ম্যাচ খেলা সাকিবের রান ১ হাজার ৮৯৪। বিপরীতে উইকেট শিকার করেছেন ৯২টি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে