শনিবার, ১৫ মে ২০২১, ০২:০৬ পূর্বাহ্ন

মাথার ত্বকের যন্ত্রণাদায়ক ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায়

মাথার ত্বকের যন্ত্রণাদায়ক ব্রণ থেকে মুক্তির ঘরোয়া উপায়

মাথার ত্বকে ব্রণ হওয়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এতে করে চুল পড়ে যাওয়াসহ মাথার ত্বকে চিরুনি ব্যবহারে বিপত্তি ঘটে। তবে এর কারণ কী? জানা নেই অনেকেরই। আর এই সমস্যা থেকে পরিত্রাণের উপায়ই বা কী? তবে জেনে নিন-  

মাথার ত্বকে ব্রণ হওয়ার কারণ

মৃত কোষ, তৈলাক্ততা ইত্যাদি কারণে মাথার ত্বকে ব্রণ দেখা দিতে পারে। প্রাকৃতিক এসব কারণ ছাড়াও রাসায়নিক উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার মাথার ত্বকে ব্রণ সৃষ্টি করে।

চুলের যত্নে নামিদামি প্রসাধনী ব্যবহার মাথার ত্বকের ক্ষতি করে এবং প্রদাহ সৃষ্টি করে। এছাড়াও মাথার ত্বক ঠিকভাবে পরিষ্কার না করলে ও ঘামের কারণে মাথার ত্বকে ব্রণ হতে পারে। এই ধরনের সমস্যায় ভুগে থাকলে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে সমস্যা সমাধান করা যায়।

> নারকেল তেল ব্যাতটেরিয়া ও প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ যা ব্রণপ্রবণ মাথার ত্বকের খুব ভালো কাজ করে। মাথার ত্বক ও চুলে নারিকেল তেল ব্যবহার করে এক ঘণ্টা বা তার বেশি সময় অপেক্ষা করে মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুবার ব্যবহার করুন।

> প্রদাহ ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান সমৃদ্ধ। যা মাথার ত্বককে ব্রণ সৃষ্টিকারী জীবাণু থেকে রক্ষা করে।কার্যকরভাবে ব্যবহার করতে প্রথমে শ্যাম্পু করে ফেলুন। এরপর কন্ডিশনারের সঙ্গে ছয়-সাত ফোঁটা টি ট্রি তেল মিশিয়ে মাথায় ব্যবহার করুন। সাধারণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

> জোজোবা তেল ভিটামিন সি সমৃদ্ধ। এতে আছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও নন-কমেডোজেনিক উপাদান যা মাথার ত্বকের বাড়তি তেল শুষে নেয়। রোমকূপ উন্মুক্ত করতে সহায়তা করে। শ্যাম্পুর সঙ্গে কয়েক ফোঁটা জোজোবা তেল মিশিয়ে মাথার ত্বকে মালিশ করুন। এটা মাথার ত্বকের লালচেভাব কমায় ও ব্রণের সমস্যা দূর করে।

> সব ধরনের ব্রণের সমস্যা দূর করতে অ্যালোভেরা কাজ করে। মাথার ত্বকের ব্রণ বা ক্ষত দূর করতেও অ্যালো ভেরা কার্যকর। আরোগ্য দান ও প্রদাহনাশের ক্ষমতা রয়েছে অ্যালোভেরাতে। যা ত্বককে জ্বলুনি ও প্রদাহ থেকে রক্ষা করে।

পাতা থেকে অ্যালোভেরার জেল আলাদা করে তা সরাসরি মাথার ত্বকে মাখিয়ে আধা ঘণ্টা পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যায়।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest