শনিবার, ২৪ Jul ২০২১, ০২:৪৯ অপরাহ্ন

১৫ বছরের বেশি বয়সী মেয়েদের তালিকা চাইলো তালেবান

১৫ বছরের বেশি বয়সী মেয়েদের তালিকা চাইলো তালেবান

আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হচ্ছে মার্কিন সেনা। দিন দিন কোণঠাসা হয়ে পড়ছে আফগান সরকার। এই অবস্থায় পুরো দেশ আয়ত্বে নিতে শুরু করেছে তালেবানরা।

এরই মধ্যে আফগানিস্তানের ১১৬টি জেলা তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছে কাবুল সরকার। সম্প্রতি ১৫ বছরের বেশি বয়সী মেয়েদের তালিকা চেয়ে দখলে থাকা শহরগুলোর নেতাদের উদ্দেশে একটি নির্দেশনা জারি করেছে তালেবান সাংস্কৃতিক কমিশন।

তালেবান যোদ্ধাদের সঙ্গে বিয়ের জন্য পাত্রী চেয়ে দেয়া ওই নির্দেশনায় বলা হয়েছে, পাত্রীদের বয়স ১৫ বছরের বেশি হতে হবে। বিধবা নারী হলে বয়স ৪৫ বছরের নীচে হতে হবে। এসব মেয়েদের বিয়ে করে পাকিস্তানের ওয়াজিরিস্তানে নিয়ে যাওয়া হবে।

এর আগে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর এক বিজ্ঞপ্তিতে নারীরা বাড়ি থেকে পুরুষ অভিভাবক ছাড়া একা বের হতে পারবেন না আর পুরুষদেরও লম্বা দাড়ি রাখতেই হবে বলে উত্তর-পূর্ব আফগানিস্তানে তাকহার প্রদেশে নির্দেশনা জারি করেছিল তালেবান। এমনকি নারীদের বিয়ের জন্য পণ প্রথাও ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছিল সংগঠনটি।

এসব ঘটনা আফগানিস্তানে ৯০ দশকের তালেবান শাসন ব্যবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময় চুরির জন্য হাত কেটে দেয়া হতো, পাথর নিক্ষেপ করে শাস্তি দেয়া হতো, নারীদের ওপরও ছিল নানা রকম বিধিনিষেধ।

সূত্র : রয়টার্স


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest