বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫:৩১ পূর্বাহ্ন

বিদ্যুৎহীন লেবানন, সামনে শুধুই অন্ধকার

বিদ্যুৎহীন লেবানন, সামনে শুধুই অন্ধকার

লেবাননে বিদ্যুৎ সরবরাহ করা প্রধান দুটি বিদ্যুৎকেন্দ্র জ্বালানির অভাবে বন্ধ হয়ে গিয়েছে। এর ফলে পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়েছে চরম অর্থনৈতিক সংকটে থাকা দেশটি। খুব শিগগিরই এই সমস্যার সমাধান মিলবে না বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। একজন সরকারি কর্মকর্তা শনিবার রয়টার্সকে জানান, জ্বালানি সঙ্কটের কারণে দুটি বৃহৎ বিদ্যুৎকেন্দ্র বন্ধ করতে বাধ্য হওয়ার পর লেবাননে কেন্দ্রীয়ভাবে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে না। লেবাননের বিদ্যুৎ নেটওয়ার্ক শনিবার দুপুর থেকে পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে এবং আগামী সোমবার বা আরও কয়েকদিনের মধ্যেও তা চালু করা যাবে না।

রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি এক বিবৃতিতে জানায়, জাহরানি বিদ্যুৎ কেন্দ্রের থার্মোইলেক্ট্রিক প্রকল্পটি এখন অচল। দেইর আম্মার প্রকল্পটি শুক্রবার বন্ধ হয়ে যায়। দুটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার কারণে তা সরাসরি বিদ্যুৎ নেটওয়ার্কের স্থিতিশীলতা ব্যাহত করেছে, যার কারণে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়।বিবৃতিতে বলা হয় শিগগিরই বিদ্যুৎ চালু হওয়ার কোনো সম্ভাবনা নেই।

ওই কর্মকর্তা জানান, রাষ্ট্রীয় বিদ্যুৎ সংস্থা সাময়িকভাবে পাওয়ার প্লান্টগুলি চালাতে সেনাবাহিনীর উদ্বৃত্ত তেল ব্যবহার করবে। তবে সেটিও খুব শিগগির হবে বলে মনে হয় না। লেবাননের অনেকেই ডিজেল চালিত নিজস্ব জেনেরেটরের ওপর সাধারণত নির্ভর করে থাকেন, তবে সেসব জেনেরেটরের সরবরাহও এখন সীমিত।অর্থনৈতিক সংকটের কারণে লেবানন ইতিমধ্যেই জর্জরিত। আমদানিকৃত জ্বালানি সরবরাহ কমে যাওয়ায় সেই সঙ্কট তীব্রতর হয়েছে। ২০১৯ সাল থেকে লেবাননের মুদ্রার মান ৯০% হ্রাস পেয়েছে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest