শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:৫৪ অপরাহ্ন

বাড়ছে ওমিক্রন শতাধিক দেশে শনাক্ত

বাড়ছে ওমিক্রন শতাধিক দেশে শনাক্ত

১০৬টি দেশ ও অঞ্চলে সংক্রমণ ছড়ালো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। নভেম্বরের শেষের দিকে দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাসের এই ধরনটি শনাক্ত হয়েছিল। দেড় মাসের কম সময়ের মধ্যে বিশ্বের অর্ধেক দেশে সংক্রমণে প্রভাব বিস্তারকারী করোনার ধরনটি শনাক্ত হলো বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্বজুড়ে ডেলটার সংক্রমণ কমলেও ওমিক্রনের সংক্রমণ বাড়ছে বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে।

এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে বলা হয়েছে, গত সপ্তাহে ডেলটার সংক্রমণ ছিল ৯৯ দশমিক ২ শতাংশ। চলতি সপ্তাহে সেটা কমে হয়েছে ৯৬ শতাংশ। আর ওমিক্রনের সংক্রমণ গত সপ্তাহে ছিল ০.৪ শতাংশ। চলতি সপ্তাহে তা বেড়ে হয়েছে ১ দশমিক ৬ শতাংশ।

করোনাভাইরাস মানবদেহে সংক্রমণের পর অসংখ্যবার রূপবদল করলেও এক বছরের বেশি সময় পর ডেল্টা ভ্যারিয়েন্ট মহামারির মাত্রা ভয়াবহ করে তোলে। এরপর টিকা যখন মহামারী নিয়ন্ত্রণের আশা দেখাচ্ছে, তখন দক্ষিণ আফ্রিকায় ধরা পড়ে ভাইরাসটির নতুন রূপ ওমিক্রন। এরপর থেকে বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ে করোনার নতুন ধরনটি। ইতোমধ্যে ১০৬টির মতো দেশে শনাক্ত হয়েছে সবচেয়ে সংক্রামক ধরন হিসেবে পরিচিতি পাওয়া ওমিক্রন।

ওমিক্রন সংক্রমণ দিন দিন গুরুতর রূপ নিচ্ছে যুক্তরাজ্যে। ইতোমধ্যে দেশটিতে ওমিক্রন ধরনে আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের ওমিক্রনে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া সম্প্রতি জিম্বাবুয়ে থেকে দেশে ফেরা বাংলাদেশের দুই নারী ক্রিকেটারের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে।

ডব্লিউএইচও’র পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি যে তথ্য পাওয়া যায়, তা থেকে এটা ইঙ্গিত পাওয়া যাচ্ছে, ডেলটার চেয়ে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে এবং এটি দ্রুত ছড়াচ্ছে। এছাড়া বিভিন্ন দেশের কাছ থেকে পাওয়া তথ্যে এটাও উল্লেখ করা হচ্ছে, এর সংক্রমণ স্থানীয়ভাবে ছড়াচ্ছে। এ ছাড়া যাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভালো, তাদের মধ্যেও এর সংক্রমণ ছড়াচ্ছে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest