সোমবার, ১০ মে ২০২১, ০২:১৮ অপরাহ্ন

বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি কংগ্রেসের

বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি কংগ্রেসের

ইলেকটোরাল ভোটে জয়ী হয়ে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র (জো বাইডেন। বৃহস্পতিবার কংগ্রেস ও সিনেটের যৌথ সভায় বাইডেনের জয়কে প্রত্যয়িত করে।

একদিন আগেই মার্কিন প্রেসিডেন্টের এই স্বীকৃতি পাওয়ার কথা ছিল। তবে বুধবার যৌথসভা চলাকালে পার্লামেন্টে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। যার কারণে বাইডেনকে স্বীকৃতি দেয়ার সভা সাময়কি স্থগিত করা হয়।

মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে নজিরবিহীন ওই হামলায় চারজনের নিহত হওয়ার খবর মিলেছে। নিরাপত্তারক্ষীসহ আহত হয়েছেন অনেক। এই ঘটনার পর ট্রাম্পকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তার দল রিপাবলিকানের নেতারাই।

এদিকে,যুক্তরাষ্ট্রের কংগ্রসে জো-বাইডেন ইলেকটোরাল কলেজে বিজয়ী এমন প্রত্যয়নের পর ডোনাল্ড ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, এর মধ্য দিয়ে সর্বশ্রেষ্ঠ প্রেসিডেন্ট ইতিহাসের প্রথম অধ্যায়ের সমাপ্তি হলো।

ট্রাম্প বলেন, যদিও আমি নির্বাচনের ফলাফলের সঙ্গে সম্পূর্ণ দ্বিমত পোষণ করি; তা সত্ত্বেও আগামী ২০ জানুয়ারি সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তর হবে।

তিনি আরও বলেন, আমি সর্বাদা বৈধ ভোট গণণার কথা বলেছি। আর সেটা নিশ্চিত করতে আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্টের শপথ নেবেন বাইডেন। তবে এখনো ক্ষমতা হস্তান্তর বা ছাড়ার বিষয়ে নিশ্চিত করে কিছু জানাননি ট্রাম্প।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest