শুক্রবার, ২০ মে ২০২২, ০১:৩৯ অপরাহ্ন

ফ্লোরিডায় নৌকাডুবিতে ৩৯ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

ফ্লোরিডায় নৌকাডুবিতে ৩৯ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে শনিবার রাতে একটি নৌকাডুবির ঘটনায় ৩৯ জন অভিবাসন প্রত্যাশী নিখোঁজ রয়েছেন। মার্কিন উপকূলরক্ষীরা (কোস্টগার্ড) জাহাজ ও বিমানে করে নিখোঁজদের সন্ধান করছেন।

মানব পাচারকালে এই দুর্ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উপকূলরক্ষীরা এমনটাই জানিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার বিকেল পর্যন্ত আর কাউকে জীবিত পাওয়া যায়নি বলে কাতার ভিত্তিক বার্তাসংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয় জেলেরা মঙ্গলবার সকালে ফ্লোরিডার ফোর্ট পিয়ার্স শহর থেকে ৪৫ মাইল দূরে ভেসে থাকা এক ব্যক্তিকে দেখতে পেয়ে কোস্টগার্ডকে বিষয়টি জানান।

উদ্ধার করা ওই ব্যক্তি জানান, গত শনিবার রাতে ডুবে যাওয়া নৌকাটি ক্যারিবীয় অঞ্চলের দেশ বাহামাসের বিমিনি থেকে যাত্রা করে। এরপর ঝড়ের কবলে পড়ে সেটি ডুবে যায়।

উক্ত ব্যক্তিটি আরোও জানান, যাত্রীদের কারও লাইফ জ্যাকেট ছিল না। উপকূলরক্ষী মার্কিন কর্মকর্তারা এক বিবৃতিতে জানান, ঘটনাটি সংঘবদ্ধ মানব পাচার তৎপরতার অংশ হয়ে থাকতে পারে।

বিবৃতিতে আরও বলা হয়, বিমান ও পানি পথে বিভিন্ন যানবাহনের সাহায্যে নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে ব্যাপক তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

মার্কিন কর্তৃপক্ষ জানায়, সাম্প্রতিক কালে সাগর পাড়ি দিয়ে কিউবা থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশীদের আগমন সংখ্যা বেড়ে গিয়েছে। চরম ঝুঁকি নিয়ে মানব পাচার করতে গিয়েই মুলত এই দুর্ঘটনা ঘটেছে বলে কর্মকর্তারা ধারণা করছেন।

উল্লেখ্য, বিমিনি দ্বীপটি বাহামার সবচেয়ে পশ্চিমে অবস্থিত। সেখান থেকে মায়ামির দূরত্ব একশ মাইলের নিচে। গত শুক্রবারই মার্কিন কোস্ট গার্ড বাহামার পশ্চিমে একটি অতিরিক্ত যাত্রী বোঝাই নৌযানে ৮৮ জন হাইতীয়কে পাওয়ার কথা জানিয়েছিল।

সূত্র- আল-জাজিরা


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest