মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৫:৩২ পূর্বাহ্ন

এবার অক্সফোর্ডের টিকার সুখবর

এবার অক্সফোর্ডের টিকার সুখবর

একদিন পার হতেই আরেক সুখবর করোনাভাইরাস টিকায়। এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেই স্বস্তির খবর। প্রতিষ্ঠানটির দাবি, তাদের তৈরি টিকা বয়স্কদের শরীরেও সিদ্ধহস্ত। রোগটি প্রতিরোধে খুব ভালো কাজ করে।

অক্সফোর্ড বলছে, তাদের হাতে এসেছে সাম্প্রতিকালের সমীক্ষার তথ্য। যাতে দেখা গেছে, প্রবীণদের ক্ষেত্রেও প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সিদ্ধহস্ত এই টিকা। খবর বিবিসি ও স্কাই নিউজের বৃহস্পতিবার ‘দ্য ল্যানসেট’ মেডিকেল জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকি বয়স্কদের। সেই শ্রেণির মানুষকে টিকা দিয়ে দেখা গেছে, তাদের শরীরেও প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিচ্ছে এই টিকা। দ্বিতীয় ধাপে মোট ৫৬০ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবীর শরীরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। তাতেই এই ফলাফল দেখা গেছে।

তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আগামী কয়েক সপ্তাহে ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ের ফলাফলের জন্য অপেক্ষা করছেন গবেষকরা। ওই ফলের ওপরই নির্ভর করবে উৎপাদনের অনুমোদন। অক্সফোর্ডের এই টিকার লাইসেন্স আছে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার নামে।

এদিকে, ফাইজার-বায়োএনটেক জোট ও মডার্নার তৈরি টিকা দুটিও ট্রায়ালের শেষ লগ্নে। এরমধ্যে বুধবার ফাইজার দাবি করে, তাদের তৈরি টিকা ৯৫ শতাংশ কার্যকর। এরমধ্যে বয়স্কদের ক্ষেত্রে, বিশেষ করে যাদের বয়স ৬৫ এর ঊর্ধ্বে, তাদের কাজ করবে ৯৪ শতাংশ।

এর আগে মডার্নাও দাবি করে নিজেদের তৈরি টিকা ৯৪ দশমিক পাঁচ শতাংশ কার্যকর।

করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত সংখ্যা বাড়ছেই। মৃত্যুও বাড়ছে। এরমধ্যেই এগিয়ে চলছে টিকা উদ্ভাবন ও ট্রায়াল গবেষণা। বিশ্বজুড়ে ১৪০টিরও বেশি গবেষণার কাজ চললেও মাত্র কয়েকটি চূড়ান্ত পরীক্ষার পর্যায়ে রয়েছে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest