বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১০:২১ পূর্বাহ্ন

ইরান দেউলিয়া হয়ে গেছে: ট্রাম্প

ইরান দেউলিয়া হয়ে গেছে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বক্তব্যে বলেছেন, ইরানের বিরুদ্ধে তার গৃহিত পদক্ষেপগুলোর কারণে দেশটি দেউলিয়া হয়ে গেছে।

তিনি যুক্তরাষ্ট্রের বিখ্যাত রেডিও অনুষ্ঠান ‘রাশ লিম্বা শো’কে দেয়া সাক্ষাৎকারে এ বাগাড়ম্বর করেন। ইরানকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার দাবি জানিয়ে ট্রাম্প বলেন, তিনি আগামী মাসের নির্বাচনে বিজয়ী হলে তিনি ইরানের সঙ্গে তার ভাষায় একটি ‘অসাধারণ চুক্তি’ সই করতে সক্ষম হবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তারা গত এক বছরেরও বেশি সময় ধরে ইরানের সঙ্গে তাদের ভাষায় ‘একটি ভালো চুক্তি’ সই করার জন্য আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে আসছেন।

ওয়াশিংটন এমন সময় এ প্রচেষ্টা চালাচ্ছে যখন ট্রাম্প প্রশাসন ইরানের সঙ্গে এর আগে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ বেআইনিভাবে বেরিয়ে গেছে। ইরান স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, যে ট্রাম্প প্রশাসন একবার স্বাক্ষরিত চুক্তি থেকে বেরিয়ে গেছে তাকে বিশ্বাস করা যায় না। এছাড়া, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতায় ফিরে এসে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা হবে না।

ইরানের পদস্থ কর্মকর্তারা আরো বলেছেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতায় ফিরে এলে এই সমঝোতার গঠনকাঠামোর আওতায় ওয়াশিংটনের সঙ্গে কথা বলবে তেহরান, দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় কোনো বৈঠক অনুষ্ঠিত হবে না।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest