রবিবার, ০৯ মে ২০২১, ০৪:২৭ অপরাহ্ন

আমিরাতের যে শহরে নির্মাণসামগ্রী ব্যবাসায় বাংলাদেশিরা এগিয়ে

আমিরাতের যে শহরে নির্মাণসামগ্রী ব্যবাসায় বাংলাদেশিরা এগিয়ে

আরব আমিরাতের গ্রিন সিটি আল আইনের শিল্পাঞ্চলে নির্মাণসামগ্রী ব্যবসায় এগিয়ে রয়েছে প্রবাসী বাংলাদেশিরা। এই শিল্পাঞ্চলে প্রবাসী বাংলাদেশিদের উন্নতি চোখে পড়ার মতো। অন্তত ৬০ শতাংশ ব্যবসায়ী বাংলাদেশি বলে মত দিয়েছেন অনেকে।

আমিরাতের অত্যন্ত সৌন্দর্য এবং সমৃদ্ধ নগরী আল আইন। বলতে গেলে আমিরাতের শাসকশ্রেণি এবং প্রভাবশালীদের আবাসস্থল এই আল আইনে। তাই শহরটি আমিরাতবাসীদের কাছে গুরুত্বপূর্ণ। এ গুরুত্বপূর্ণ শহরের অর্থনীতির উৎসস্থল সানাইয়া শিল্পাঞ্চলে নির্মাণসামগ্রী ব্যবসায় বাংলাদেশিদের নিয়ন্ত্রণ চোখে পড়ার মতো। প্রায় ৪০ থেকে ৫০ হাজার বাংলাদেশি প্রতিনিয়ত এ শিল্পাঞ্চলের চাকা ঘোরাচ্ছে।

এই অঞ্চলে নির্মাণসামগ্রীর ব্যবসা ছাড়াও প্রবাসী বাংলাদেশিদের রিয়েল এস্টেট, গ্যারেজ, অটো ইলেকট্রিক, রেস্টুরেন্ট, স্টিল ওয়ার্কশপ, প্রিন্টিং প্রেস, এলুমিনিয়াম ফ্যাক্টরিসহ নানারকম ব্যবসা রয়েছে। করোনার সময়ে ব্যবসায়ীরা কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও বর্তমানে এখানে ব্যবসার গতি স্বাভাবিক অবস্থায় রয়েছে বলে তারা জানিয়েছেন।

এই অঞ্চলে আগে ভারতীয় এবং পাকিস্তানিদের আধিপত্য থাকলেও ধীরে ধীরে এখানে বাংলাদেশিদের আধিপত্য বাড়ছে। বাংলাদেশিদের ভিসা জটিলতাসহ ছো খাটো অভ্যন্তরীণ কিছু প্রতিবন্ধকতা দূর হলে প্রায় অর্ধ লক্ষ বাংলাদেশি রেমিটেন্সপ্রবাহে ব্যাপক অবদান রাখতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আলাইনের এই শিল্পাঞ্চলের প্রবাসী বাংলাদেশিরা নিজেদের প্রতিষ্ঠিত এবং দেশের অর্থনীতিতে যেভাবে অবদান রেখে চলেছেন তা প্রশংসনীয়। সেই ধারাবাহিকতা রক্ষা করতে তারা চান দেশেও নিরাপদ বিনিয়োগ করতে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest