বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১০:০২ পূর্বাহ্ন

বন্যা মোকাবিলায় সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

বন্যা মোকাবিলায় সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, পরিস্থিতি মোকাবিলায় সরকার প্রস্তুত আছে।বন্যা পরিস্থিতি মোকাবিলায় সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেয়া হবে। বাংলাদেশের মানুষকে সব সময় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করেই চলতে হবে।

মঙ্গলবার (২১ জুন) নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেটে বন্যাকবলিত এলাকা হেলিকপ্টারে পরিদর্শন শেষে সিলেট সার্কিট হাউসে মতবিনিময় সভায় তিনি এসব কথা কলেন। হেলিকপ্টারে করে বন্যাকবলিত এলাকা পর্যবেক্ষণ শেষে সিলেট সার্কিন হাউসে প্রশাসন ও দলীয় নেতাকর্মীদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, সিলেট অঞ্চলে মাটি উঁচু করে আর কোনো রাস্তা করা হবে না। ‘এলিভেটেড’ রাস্তা হবে। এলিভেটেড রাস্তা হলে সেটা সহজে নষ্ট হয় না, বন্যার মত দুর্যোগে যাতায়াতেরও সুবিধা হয়।

নদীগুলোর গভীরতা ঠিক রাখতে ড্রেজিংয়ের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধু একবার ক্যাপিটাল ড্রেজিং করলে হবে না। তার পর নিয়মিত মেইনটেন্যান্সন্স ড্রেজিং করতে হবে।

শেখ হাসিনা বলেন, বন্যার পানি যখন কমতে থাকবে, সঙ্গে সঙ্গে কৃষক যাতে চাষবাস করতে পারে সে ব্যবস্থা আমরা নেব। যদি বন্যা একটু দীর্ঘস্থায়ী হয়, তাহলে ধানের যে চারা তৈরি করা, তার জন্য বীজ সংরক্ষণ করে রাখা আছে, ফার্টিলাইজার রাখা আছে, সঙ্গে সঙ্গে আমরা দেব এবং কৃষক যেন আবার ফসল ফলাতে পারে, সে ব্যবস্থাটাও আমরা নেব।

এ সময় নিয়মিত সরকারি সহায়তার অতিরিক্ত হিসেবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে সুনামগঞ্জ ও সিলেট জেলা প্রশাসকের হাতে সহায়তা তুলে দেন সরকারপ্রধান।

সকাল সাড়ে ১০টায় মতবিনিময় সভা শুরু হয়। এ সময় সিলেট ও সুনামগঞ্জের স্থানীয় প্রশাসন, পুলিশ, বিজিবি, সিলেট মহানগর ও জেলা আওয়ামী লীগের নেতারা বন্যার সার্বিক চিত্র তুলে ধরেন। সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী ও সুনামগঞ্জ পৌর মেয়র এ সময় বক্তব্য দেন। স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারাও বন্যা পরিস্থিতি তুলে ধরেন। সোয়া দুই ঘণ্টা ধরে চলা মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী সকলের বক্তব্য শোনেন।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest