বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১০:৫৭ পূর্বাহ্ন

বাতিল হতে পারে ২০২১ সালের এসএসসি পরীক্ষা

বাতিল হতে পারে ২০২১ সালের এসএসসি পরীক্ষা

করোনাভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। কবে খোলা হবে, তাও নিশ্চিত করে বলতে পারছেন না নীতি-নির্ধারকরা। চলতি বছরের এইচএসসি পরীক্ষা এরইমধ্যে বাতিল করেছে সরকার। এবার ২০২১ সালের এসএসসি পরীক্ষা নিয়েও তৈরি হয়েছে সংশয়।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা শুরু হয়। তবে বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় সংক্রমণ দেখা যাচ্ছে। বাংলাদেশে করোনার ‘প্রথম ঢেউ’ শেষ না হলেও এখনই আলোচনা হচ্ছে ‘দ্বিতীয় ঢেউ’ নিয়ে।

নভেম্বরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। আর তা কয়েক মাস পর্যন্ত থাকতে পারে বলেও ধারণা তাদের। এমন পরিস্থিতির আশঙ্কার কারণেই এসএসসি পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে এ সংশয়।

কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও দেশে পুনরায় করোনা সংক্রমণের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে। কমিটি দ্বিতীয় দফার সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় ঠিক করতে সরকারকে পরামর্শ দিয়েছে।

দ্বিতীয় দফার সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পূর্ণ প্রস্তুতি রাখার জন্য কমিটি পরামর্শ দিয়েছে। দ্বিতীয় দফার সংক্রমণ দ্রুত নির্ণয়ের লক্ষ্যে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় বিষয়ে রোডম্যাপ প্রস্তুত করে সেই মোতাবেক প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে।

পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, করোনাভাইরাস শীতকালে ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি করতে পারে। কারণ এটি শীতকালে বেশি সক্রিয় হয়।

মূলত সে কারণেই এসএসসি পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে সংশয়। সংশ্লিষ্টরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধই থাকবে।

নটর ডেম কলেজের অধ্যাপক (অব.) এ এন রাশেদার মতে, করোনার কারণে এখনো সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আর পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা বলা যাচ্ছে না। এমন অবস্থায় ২০২১ সালের এসএসসি পরীক্ষাও এর প্রভাব পড়তে পারে।

সাধারণত বছরের জুলাই মাসে দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী আর অক্টোবরে নির্বাচনী পরীক্ষা নেয়া হয়। আর দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী বা অর্ধবার্ষিক পরীক্ষা জুলাই-আগস্টে এবং ডিসেম্বরে নির্বাচনী পরীক্ষা হয়। এরপর নভেম্বরে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ এবং ডিসেম্বর-জানুয়ারি মাসে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ করা হয়। এসএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষা এরইমধ্যে বাতিল হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির একজন কর্মকর্তা ডেইলি বাংলাদেশকে বলেন, করোনার ‘দ্বিতীয় ঢেউ’ এর শঙ্কা তৈরি হয়েছে। এ পরিস্থিতির সৃষ্টি হলে এসএসসি পরীক্ষার আয়োজন নিয়েও সংশয় তৈরি হবে। এক্ষেত্রে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest