মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৪:৫৭ পূর্বাহ্ন

ত্রিশাল উপজেলা আওয়ামীলীগ খুড়িয়ে খুড়িয়ে চলছে ১৭ বছর

ত্রিশাল উপজেলা আওয়ামীলীগ খুড়িয়ে খুড়িয়ে চলছে ১৭ বছর

আজিজুর রহমান আজিজ, স্টাফ রিপোর্টার :
ক্ষমতাসীন আওয়ামী লীগের ময়মনসিংহের ত্রিশাল উপজেলা শাখার কাউন্সিল গঠনের প্রস্তাব গৃহীত হয় ২০১৫ সালের ২৬ মার্চ । দীর্ঘ ২০০৩ থেকে ২০২০ সাল পর্যন্ত, অর্থাৎ ১৭ বছর কোন সম্মেলন অনুষ্ঠিত হয়নি। এত বছর অতিবাহিত হলেও আজও হয়নি কমিটি। এতে চলছে আলোচনা সমালোচনা।

ঐ বছরই অর্থাৎ ২০১৫ সালের ২৭ মার্চ আওয়ামীলীগের সভাপতি মাননীয় প্রধানমনন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে কার্যক্রম স্থগিত করা হয় ।

দলটির সূত্র জানায়, ১৭ বছর ধরে ত্রিশাল আওয়ামীলীগ অভিভাবকহীন । একটি আহবায়ক কমিটি ছিল । যার মেয়াদ অতিক্রম করেছে ১৭ বছর আগে ।

পূর্ণাঙ্গ কমিটি বা সন্মেলন না হওয়ায় ঐ আহবায়ক কমিটির ২/৪জন বাদে সকলেই পদত্যাগ করেছিলেন । আহবায়ক ছিলেন, সাবেক সংসদ সদস্য আ্যাডভোকেট রেজা আলী । তৎপরবর্ততে কমিটি নিয়ে মাথাব্যথা পরিলক্ষিত হয়নি নেতা- কর্মীদের।

সূত্র জানায়, ২০১৫ সালের ২৬ মার্চ ময়মনসিংহ জেলা কমিটির অনুমতিতে একটি কাউন্সিল গঠনের প্রস্তাব গৃহিত হয় । দলটির গঠনতন্ত্রেও ৫০ ধারা অনুযায়ী বর্ষীয়ান নেতা ফজলে রাব্বিকে করা হয় নির্বাচন কমিশনার । পরে উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দরা প্রধানমন্ত্রীর নিকট অভিযোগ করলে ২০১৫ সালের ২৭ মার্চ প্রধানমন্ত্রী ও সভাপতির নির্দেশক্রমে কমিটি স্থগিত করা হয় ।

গঠনতন্ত্রেও ৬২(ক)ধারায় আছে , কোন স্তরের আহবায়ক কমিটি ৬ মাসের অধিক হলে কার্যকরী হিসাবে গণ্য হবে না ।
নেতা- কর্মী সূত্রে জানা গেছে, ১৭ বছর ধরে নেতা হওয়ার আশায় প্রবীনরা আরো প্রবীন হয়ে গেছে ।

এদিকে ত্রিশাল উপজেলা আওয়ামীগের সাধারন সম্পাদক আবুল কালাম কালুর কমিটির ৭১ সদস্য এর মধ্যে ৭০% নেতা মৃত্যুবরণ করেন বলে জানাগেছে ।
সে কারনেই বেড়েছে দলীয় অভ্যন্তরীণ বিরোধ, অনেকের মাঝে সৃষ্টি হয়েছে চাপা ক্ষোভ ও হতাশা আবার কেউ রাজনীতিতে সক্রিয় অংশগ্রহন করছেন না ।

কেউ সরে গিয়ে ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত আবার কেউ দলীয় কর্মকান্ড থেকে নিষ্কিয় হয়ে পড়েছেন। পদের আশায় শীর্ষ নেতাদের কাছে ধরনা দিয়ে ক্লান্তও অনেকে।

একশ্রেণির সুবিধাভোগী গ্রুপে বিভিক্ত হয়ে দ্বন্দ্ব স্বজনপ্রীতি, অনিয়ম, বিতর্কিত ও তথাকথিত হাইব্রিডরা সুবিধা নিচ্ছে । কালে ভদ্রেও দেখা মিলে না সাবেক এমপি ও মেয়াদোত্তীর্ণ আহবায়ক আ্যাডভোকেট রেজা আলীকেও । সাবেক এমপি এড. রেজা আলী তিনি বি বাড়িয়া জেলার কসবার উপজেলার একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী ছিলেন।

উপজেলা আওয়ামীলীগের মুখপাত্র ফজলে রাব্বী জানান, ত্রিশাল আওয়ামীলীগ এখন অভিভাবকহীন । অনেকেই দল ছেড়ে চলে গেছেন । অনেকেই ব্যক্তি স্বার্থে দলীয় কর্মসূচী পালন করছেন।

এবিষয়ে ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও সাবেক এমপি এডভোকেট রেজা আলীর  মোবাইলে বার বার ফোন দিলেও তাকে পাওয়া যায়নি ।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest