সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৩৪ অপরাহ্ন

ঘুম ভাঙ্গে অতিথি পাখির কলতানে

ঘুম ভাঙ্গে অতিথি পাখির কলতানে

আলাউদ্দিন, মাগুরা জেলা প্রতিনিধি :

প্রতি বছরের মতাে এবারাে শীতের কুয়াশাচ্ছন্ন ভােরে দলবেঁধে আসা পাখির কিচিরমিচির শব্দে প্রত্যেহ ঘুম ভাঙে স্থানীয়দের অতিথি পাখির মনােরম উপস্থিতিতে মাগুরা প্রকৃতিতে এনেছে নতুন রূপ। তাদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে প্রাকৃতিক পরিবেশ আবার ভিনদেশি এসব পাখি হয়ে উঠেছে বিভিন্ন বয়সি মানুষের বিনােদনের অন্যতম মাধ্যম মনােমুগ্ধকর প্রাকৃতিক এই দৃশ্য উপজেলা সদরের ঘােপ বাঁওড়ে। ঝাঁকে ঝকে নানা প্রজাতির অতিথি পাখির আগমনে বৈচিত্র্যময় নৈসর্গিক সৌন্দর্যের যেন মেলা বসেছে ঘােপ বাওড়ের বিশাল জলায়তন জুড়ে শীত মৌসুমের শুরুতেই প্রতি বছরই এসব পাখির বিচরণ লক্ষ করা যায়।

পাখিদের কলতানে মুখরিত হয়ে উঠেছে প্রকৃতি চোখে পড়ে মন মাতানাে এক অপরূপ দৃশ্য যেন পাখিদের জন্য নিরাপদ অভয়ারণ্যে পরিণত হয়েছে ঘােপ বাওড়টি। সরজমিনে দেখা যায়, ঝাঁকে ঝাঁকে নানা প্রজাতির অতিথি পাখিদের ডানা মেলে উড়া, পানিতে ডুব দিয়ে আহার শিকার করার মতাে মনােমুগ্ধকর দৃশ্য মনে হয় যেন দল বেঁধে নেমে পড়েছে খাদ্য সংগ্রহের প্রতিযােগিতায় এরকম খাদ্যের অভিযান ও ছােটাছুটি আর লুটোপুটি চলে সূর্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আবার কচুরিপানার উপরে বসেও বিশ্রাম নিতে দেখা যায় পাখিদের চোখ জুড়ানাে প্রাকৃতিক এই মনােমুগ্ধকর সৌন্দর্য উপভােগ করতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিনিয়ত নানা শ্রেণি-পেশার মানুষ ছুটে আসেন বাওড়ের তীরে আগত ব্যক্তিরা দূর থেকেই দুচোখ ভরে উপভােগ করেন পাখির কলরব, মিতালী আর মাতামাতি যা অন্যরকম এক অনুভূতি তেমনই অনুভূতির কথা ব্যক্ত করলেন এই সৌন্দর্য উপভােগ করতে আসা মোঃ সোহেল তিনি বলেন,

প্রতি বছর শীতের শুরুতেই বাঁওড়ে এই অতিথি পাখির দেখা মেলে অতিথি পাখি ঝাঁক বেঁধে বিচিত্র স্বরে ডাকতে ডাকতে উড়ে চলা, খাবার সংগ্রহ করা কিচিরমিচির শব্দে বাঁওড়ের পানিতে নেমে আহার শিকারের প্রতিযােগিতায় মেতে উঠা এসব সুন্দর দৃশ্য আমাদের মুগ্ধ করে তােলে তাই পরিবার নিয়ে এখানে ঘুরতে এসেছি বাঁওড় কুলের বাসিন্দা প্রভাষক এস এম আজগার আলী বলেন, প্রতি বছর শীতের সময় অতিথি পাখিদের আগমনে মুখরিত থাকে ঘােপ বাওড় আমরা এ অতিথিদের অপেক্ষায় থাকি শীতকালে বিভিন্ন দেশ থেকে আসে এসব অতিথি পাখি। শীত কমতে শুরু করলেই আবার তাদের দেশে ফিরে যায়। উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল জানান, এই অতিথি পাখি শুধু প্রকৃতির সৌন্দর্য নয় এরা ভারসাম্যও রক্ষা করে জীববৈচিত্র্য রক্ষায় ঘােপ বাঁওড়ে সৌন্দর্য বৃদ্ধি এবং অতিথি পাখিদের এই অভয়ারণ্য নিরাপদ রাখতে আমাদের লােকজন নিয়মিত খোঁজ খবর রাখছেন পাখি সঙ্গে বিরূপ আচরণ করলে তার বিরুদ্ধে প্রয়ােজনীয় ব্যবস্থা নেয়া হবে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest