রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৩৬ পূর্বাহ্ন

বাংলা শব্দের বিশাল তথ্যভাণ্ডারের ডিজিটাল অ্যাপ উন্মুক্ত

বাংলা শব্দের বিশাল তথ্যভাণ্ডারের ডিজিটাল অ্যাপ উন্মুক্ত

প্রযুক্তি ডেস্ক:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সবার জন্য উন্মুক্ত হলো বাংলা শব্দের বৃহৎ ডিজিটাল তথ্যভাণ্ডারের অ্যাপ ‘বানান আন্দোলন’। এখন থেকে প্লে স্টোরেই সম্পূর্ণ বিনামূল্যে মিলবে অ্যাপটি।

বাংলা শব্দের ডিজিটাল এই শব্দ-তথ্য ভাণ্ডারটি তৈরি করেছে ‘বানান আন্দোলন’ নামে একটি প্রতিষ্ঠান। অ্যাপটিতে সব মিলিয়ে প্রায় ১ লাখ বাংলা শব্দ অন্তর্ভুক্ত রয়েছে। পাশাপাশি প্রতিটি শব্দ সম্পর্কে ৭টি করে তথ্য মিলবে এখানে।

প্রতিটি শব্দের শুদ্ধ বানান, অর্থ, উচ্চারণ, ব্যুৎপত্তি, পদ-পরিচয়, ভাষা-উৎস ও পরিভাষাসহ প্রায় ৭ লাখ তথ্যবিশিষ্ট এই ডিজিটাল তথ্যভাণ্ডারটি উন্মুক্তকরণ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে একটি ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করে উদ্যোক্তা প্রতিষ্ঠানটি।

‘বানান আন্দোলন’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াহেদ সবুজের সভাপতিত্বে ও ডা. তূর্ণা ত্রিবেণী মিথিলার উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বানান আন্দোলনের সহ-প্রতিষ্ঠাতা ও এই প্রোজেক্টটির প্রধান সমন্বয়ক রেজবুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা সাদাত হোসাইন ও জননন্দিত লেখক এবং গণিত শিক্ষক চমক হাসান। অনুষ্ঠানের শেষ দিকে নিজের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অ্যাপের উদ্বোধন ঘোষণা করেন ডিজিটাল এই শব্দ-তথ্য ভাণ্ডারের সম্পাদক ওয়াহেদ সবুজ।

তথ্যপ্রযুক্তি-বিপ্লবের এই যুগে ডিজিটাল শব্দ-তথ্য ভাণ্ডারের প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে সাদাত হোসাইন বলেন, ‘বাংলা অভিধান চর্চার অনভ্যাসের কারণে বাংলা বানান ও শব্দের সঠিক ব্যবহার বিষয়ে আমাদের মধ্যে যে উদাসীনতা তৈরি হয়েছে, সে জায়গাটাতে বানান আন্দোলন অ্যাপ একটি দারুণ ইতিবাচক পরিবর্তনের সূচনা করতে পারবে বলে আমার বিশ্বাস।’

অনুষ্ঠানে বাংলা ভাষা শিক্ষার প্রতি মানুষের আগ্রহ তৈরিতে ডিজিটাল প্ল্যাটফর্মে এ ধরনের কাজ আরও বেশি করে হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন লেখক ও গণিতবিদ চমক হাসান।

তিনি বলেন, ‘আজকের আধুনিক প্রযুক্তির সঙ্গে ভাষার চর্চাকে যুক্তকরণের মাধ্যমে আরও নতুন নতুন উদ্ভাবনী চিন্তা দাঁড় করানোর সুযোগ রয়েছে। ভাষাশিক্ষার এতো বড় সম্ভাবনাময় একটি ক্ষেত্রে আরও অনেক অনেক কাজ হওয়া প্রয়োজন।’

‘বানান আন্দোলন’- এর নিজস্ব তত্ত্বাবধান ও পৃষ্ঠপোষকতায় সম্পাদিত এই অ্যাপটি তৈরিতে কাজ করেছে ৩০ সদস্য বিশিষ্ট একটি দল। সম্পূর্ণ কাজটি শেষ করতে সময় লেগেছে প্রায় চার মাস। পৃথিবীব্যাপী বাংলা ভাষার শুদ্ধাচার ছড়িয়ে দিতে আরও বেশকিছু ডিজিটাল প্রোডাক্ট তৈরির কাজ চলমান রয়েছে বলেও জানিয়েছে বানান আন্দোলন কর্তৃপক্ষ।

অ্যাপটি ডাউনলোড করতে ভিজিট করুন ‘bananandolon.dictionary’ এই ঠিকানায়।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest