মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৯:২৪ অপরাহ্ন

হ্যালো আই এম প্রকল্পের আওতায় দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

হ্যালো আই এম প্রকল্পের আওতায় দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

এনামুল হক ছোটন : বর্তমান সময়ে বাল্যবিবাহ কিছুটা কমলেও এখনও অনেকাংশে বাল্যবিবাহ হচ্ছে। বাল্যবিবাহ প্রতিরোধের পাশাপাশি কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সকল শ্রেণী পেশার লোকদেরকে সমান ভাবে এগিয়ে আসতে হবে। আর এই লক্ষ্য পূরণের জন্যই গত ৮ ও ৯ সেপ্টেম্বর ২০২০, কাঁচিঝুলি খ্রিস্টান পাড়াস্থ পিপিসি কনফারেন্স রুমে “আর এইচ স্টেপ” আয়োজিত “হ্যালো আই এম’ প্রকল্পের আওতায় দুই দিনব্যাপী পেরেন্টস নেটওয়ার্ক ফোরাম এর নেটওয়ার্কিং এবং যোগাযোগ দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এক প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর বিভিন্ন কমিউনিটি থেকে পেরেন্টস গ্রুপের সদস্যরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন ।’

উক্ত প্রকল্পের প্রকল্প কর্মকর্তা কে এম কামরুল হাসানের সঙ্গে কথা বলে জানা যায় বাল্যবিবাহের কারণে একটি মেয়ে শিশু শিক্ষার সুযোগ হতে বঞ্চিত হয় এবং তার শৈশবে আনন্দ হতে বঞ্চিত হয় । অল্প বয়সে বিয়ের কারণে মেয়েরা স্বাবলম্বী হতে পারে না এবং আরও জানা যায় কৈশোরকালীন অবস্থায় শরীর দ্রুত বৃদ্ধি পায় এ সময় সঠিক পুষ্টি শরীরের গড়ে তুলতে সাহায্য করে কিন্তু অল্প বয়সে বিয়ে ও সন্তান ধারণ করলে শরীরের গঠন হয় না, ফলে মা ও শিশু দুজনেই ঝুঁকিতে থাকে । আর কিশোরী মেয়েদের এই ঝুঁকি থেকে মুক্ত করার জন্য কমিটির বিভিন্ন শ্রেণি-পেশার বাবা-মাদেরকে বাল্যবিয়ে প্রতিরোধে আরো দক্ষতার সহিত এগিয়ে আসার জন্য এই কর্মশালার আয়োজন করা হয় ।

 

উক্ত ট্রেনিংয়ে অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা এই ট্রেনিং থেকে জানতে পারে যে কিশোর-কিশোরীদের সাথে অভিভাবকদের আচরণ হতে হবে বন্ধুর মত । মা বাবা ও ছেলে মেয়েদের মাঝে যে কোন বিষয়ে খোলামেলা আলাপ-আলোচনা হওয়া ভালো । পরিবারে এমন এক অনুকূল পরিবেশ তৈরি করতে হবে যেখানে কিশোর-কিশোরীরা সহজেই নিজের সমস্যা সহ সকল বিষয়ে আলোচনা করতে পারে । উক্ত প্যারেন্টস ফোরাম-এর কর্মশালায় পরিচালনা করেন প্রকল্প কর্মকর্তা কে এম কামরুল হাসান, প্রকল্প সহযোগী রনি খান, প্রকল্প সহযোগী পারুল আক্তার ও প্রকল্প সহযোগী শাহানা আক্তার এবং সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কমিউনিটি থেকে পেরেন্টস গ্রুপের সদস্যরা। প্রশিক্ষণ কর্মশালা শেষে অংশগ্রহণকারী পেরেন্টস গ্রুপের সদস্যদেরকে পুরস্কার প্রদান করা হয়।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest