শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:১৫ অপরাহ্ন

রংপুর চিড়িয়াখানায় নতুন অতিথির আগমন

রংপুর চিড়িয়াখানায় নতুন অতিথির আগমন

মোঃ এজাজ আহম্মেদ,রংপুর ব্যুরো : রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানায় আরও নতুন ৯ অতিথি এসেছে। আজ (০৮ অক্টবর) বৃহস্পতিবার দুপুরে ঢাকা চিড়িয়াখানা থেকে ৮ ময়ূর ও একটি জলহস্তি এসেছে।তবে করোনার জন্য চিড়িয়াখানা বন্ধ থাকায় দর্শনার্থীরা এই নতুন অতিথিদের দেখতে পারছেন না।এর অগে ২৩ আগস্ট ৬ বছর বয়সী আরেকটি জলহস্তি আনা হয়।এ নিয়ে ৩ টি জলহস্তি হল।এর অগে রংপুর চিড়িয়াখানায় ময়ূর ছিলনা।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিশেষ বাহনে করে ১ জলহস্তি ও ৮টি ময়ুর আনা হয়। জলহস্তিটির বয়স ৬ বছরের কম।এই দুটি প্রাণি যোগ হওয়ায় বর্তমানে রংপুর চিড়িয়াখানায় ৩৩ প্রজাতির ২২৫ প্রাণি হল।চিড়িয়াখানায় যে সব প্রণি রয়েছে সেগুলো হল,সিংহ দুটি, বাঘ ১টি,জলহস্তি ৩ টি,ময়ুর ৮টি হরিণ ৫৯ টি,অজগর সাপ দুটি, ইমু ৩টি, উটপাখি ১টি,বানর ৯টি, কেশওয়ারি ৩টি,গাধা ৩টি,ঘোড়া ২টি, ভাল্লুক ১টি উল্লেখযোগ্য।দেশে দুটি সরকারি চিড়িয়াখানের মধ্যে রংপুর একটি।প্রয়াত জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ রংপুর নগরীর হনুমানতলা এলাকার ৮৯ সালে গড়ে তোলেন রংপুর চিড়িয়াখানটি।এটি দর্শনার্থীদের জন্য ৯২ সালে খুলে দেয়া হয়।

প্রায় ২১ একর জমির উপর প্রতিষ্ঠিত এই চিড়িয়াখানাটি। প্রতিদিন এখানে কয়েক হাজার দর্শনার্থীর সমাগম হত। ৮ মার্চ বাংলাদেশে করোনার প্রকোপ শুরু হলে দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেয়া হয় চিড়িয়াখানাটি।দেশে দুটি সরকারি চিড়িয়াখানা রয়েছে।
একটি ঢাকায় অপরটি রংপুরে।
রংপুর চিড়িয়াখানার কিউরেটর আম্বর আলী জানান,ঢাকা থেকে ভালোভাবেই জলহস্তি ও ময়ূও রংপুরে এসে পৌছেছে।করোনার কারণে চিড়িয়াখানা বন্ধ থাকায় দর্শনার্থীরা জলহস্তিটি দেখতে পারছে না।তবে চিড়িয়াখানা খোলার অনুমতি পেলে নতুন প্রণি দেখতে দর্শনাথীদের আকর্ষণ বাড়াবে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest