মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৩:০৭ অপরাহ্ন

রংপুরে পরিকল্পিত নগর উন্নয়ন নাগরিক কমিটির মত বিনিময় সভা অনুষ্ঠিত

রংপুরে পরিকল্পিত নগর উন্নয়ন নাগরিক কমিটির মত বিনিময় সভা অনুষ্ঠিত

মোঃ এজাজ আহম্মেদ,রংপুর ব্যুরো :
রংপুর মহানগরে অপরিকল্পিত উন্নয়ন হচ্ছে। এই উন্নয়ন অব্যাহত থাকলে নগরবাসীর দুর্ভোগ দূর হবে না। বরং বসবাস অযোগ্য নগরী হয়ে উঠবে রংপুর। আগামী প্রজন্মের জন্য বসবাসযোগ্য নগরী গড়তে হলে নগরবিদের সহযোগিতা নিয়ে শত বছরের পরিকল্পনা ধরে রংপুরে পরিকল্পিত উন্নয়ন করতে হবে। সমস্যা চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিতে জলাবদ্ধতা, যানজট দূরীকরণসহ শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা, চিকিৎসা, শিল্পায়ন, বিনোদন ও নগরায়ন করতে হবে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় রংপুর টাউন হল মিলনায়তনে পরিকল্পিত নগর উন্নয়ন নাগরিক কমিটি আয়োজিত নাগরিক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। সভার সভাপতিত্ব করেন পরিকল্পিত নগর উন্নয়ন কমিটির সভাপতি ও মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি।

সবুজ-শ্যামল বাসযোগ্য আদর্শ পরিচ্ছন্ন নগরী গড়তে হলে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা ও টেকসই উন্নয়নের বিকল্প নেই উল্লেখ করে বক্তারা বলেন, এখন যে উন্নয়ন হচ্ছে, তা অপরিকল্পিত ও বিড়ম্বনার উন্নয়ন। এই উন্নয়নে শুধু টাকা ব্যয় হচ্ছে। কিন্তু টেকসই পরিকল্পনার কোনো প্রয়োগ হচ্ছে না। সমস্যা থেকে উত্তরণের কোনো সম্ভাবনা থাকছে না। দেশের প্রাচীন শহর রংপুর। তাই পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে না পারলে আগামী প্রজন্ম ক্ষমা করবে না।

সভায় বক্তব্য রাখেন- জাসদ রংপুর জেলা সভাপতি সাখাওয়াত হোসেন রাঙা, ওয়ার্কার্স পার্টি রংপুর জেলা সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, চেম্বারের পরিচালক রামকৃষ্ণ সোমানী, শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ শাহ আলম, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আকবর হোসেন, সুশাসনের জন্য নাগরিক-সুজনের মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, চিকিৎসক নেতা ডাঃ সৈয়দ মামুন রহমান, জাসদ নেতা গৌতম রায়, সাব্বির আহমেদ, বাসদ নেতা আব্দুল কুদ্দুস, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন, সময় টেলিভিশনের বিশেষ প্রতিবেদক সাংবাদিক রতন সরকার প্রমুখ।

সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি বলেন, পরিকল্পিত নগর উন্নয়ন কমিটি একটি অরাজনৈতিক নাগরিক প্লাটফর্ম। এই প্লাটফর্ম রংপুর নগরীর নাগরিক অধিকার আদায়ে কাজ করবে। আমরা চাই শ্যামা সুন্দরী খাল, ক্যাডি ক্যানেল অবৈধ দখলদারমুক্ত হবে। নগরীর রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা, খেলার মাঠ থেকে শুরু করে সবকিছুই হবেই পরিকল্পিত। নগরীর সকল ক্ষেত্রে সমস্যা, সম্ভাবনা চিহ্নিত করে উত্তরণে করণীয় কি কি তা অনুসন্ধান করতে হবে। কাউকে দোষারোপের জন্য নয়, বরং , আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হতে হবে।

সভায় রংপুরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক,মানবাধিকার. সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও ছাত্র সংগঠনের প্রতিনিধিরা ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest