বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১০:০৮ পূর্বাহ্ন

মুক্তাগাছায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন শুরু

মুক্তাগাছায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন শুরু

এনামুল হক মুক্তাগাছা:

মুক্তাগাছা উপজেলা ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ বিভিন্ন কাজ করতে পারে সেজন্য এক ঠিকানায় সব ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে ‘ভূমি সেবা প্ল্যাটফর্ম’। ভূমি সেবা খাতে যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে, সেগুলোকে জনগণের মধ্যে পরিচিত করাতে এবারের ভূমি সেবা সপ্তাহে নানা পদক্ষেপ থাকছে। ১৯ থেকে ২৩ মে ‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ প্রতিপাদ্যে দেশের আট বিভাগে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’ উদযাপন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় মুক্তাগাছা উপজেলা ভূমি অফিসও ভূমি সেবা সপ্তাহ-২০২২ উদযাপন শুরু করছে।

বৃহস্পতিবার (১৯ মে) উপজেলা ভূমি অফিসের নাগরিক কর্নারে বুথ স্থাপন করে এ কার্যক্রম শুরু হয়। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোমানা রিয়াজ বলেন, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশিত সব কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ‘ভূমি অফিসে না এসে ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’ এ প্রতিপাদ্য সামনে রেখে চলমান নানা কার্যক্রমের অগ্রগতি সাধিত হয়েছে। তিনি বলেন, ইতোমধ্যেই ভূমি মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত ভূমি সেবা নিশ্চিত করতে মুক্তাগাছা উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসগুলো কাজ করে যাচ্ছে।

ই-নামজারি, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন করা হচ্ছে,গণশুনানি, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অফিসের বাইরে নাগরিক কর্নারে গণশুনানি গ্রহণ, মিসকেইসের দ্রুত নিষ্পত্তিকরণ, ভূমি উন্নয়ন কর আদায়ে ক্যাম্পিং, সেমিনার ও মাইকিং করে সচেতনতা সৃষ্টি, বেদখলকৃত খাসজমি উদ্ধার, মুজিববর্ষের ঘর নির্মাণেও খাস জমি উদ্ধার, ভিপি সম্পত্তির লিজ নবায়নের ফি আদায়, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে খাসজমি উদ্ধার, খাল ও নদী উদ্ধারসহ বিভিন্ন কাজ করা হচ্ছে। তিনি আরও বলেন, ১৯-২৩ মে ভূমি সেবা সপ্তাহ উদযাপনে উপজেলা ভূমি অফিস ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে অনলাইন ভূমি সেবা সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে ১৯ থেকে ২৩ মে ‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা গ্রহণ। এবার ‘১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা’ এবং ‘ডাকযোগে ভূমিসেবা’ বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest