রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৮:২০ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে সার্ভেয়ারের পুকুর লীজ বানিজ্য

চাঁপাইনবাবগঞ্জে সার্ভেয়ারের পুকুর লীজ বানিজ্য

আব্দুল বাশির
গোমস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ: গোমস্তাপুর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মিজানুর রহমানের বিরুদ্ধে পুকুর লীজ বানিজ্যের অভিযোগ এনে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছে ভুক্তভোগীরা। সম্প্রতি জেলা প্রশাসকের নিকট করা লিখিত অভিযোগে এ দাবী জানানো হয়।

অভিযোগ সুত্রে জানা গেছে, চলতি বাংলা সন ১৪২৭-২৯ তিন বছর মেয়াদী পুকুর ইজারায় উৎকোচ না দেওয়ায় সর্বোচ্চ দরদাতাকে পুকুর লীজ না দিয়ে অর্থের বিনিময়ে বিধিমালা লঙ্ঘন করে দূর্নীতি মৎস্যজীবী সমিতিকে পুকুর লীজ প্রদান করেছেন।

এছাড়া বাংলা সন ১৪২৬ সালে খাস কালেকশনে লীজ দেয়া পুকুরের লীজের মেয়াদ শেষ হলেও চলতি বাংলা সন ১৪২৭ এর লীজের জন্য তৈরি করা খাস কালেকসনের তালিকায় রহনপুর ইউনিয়নের ৪টি ও বোয়ালিয়া ইউনিয়নের ১টি মৌজার পুকুরের উল্লেখ নেই বলে অভিযোগ করা হয়েছে। সার্ভেয়ার মিজানের অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হলেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। দরপত্রের সিডিউল যাচাই বাছাইয়ে তার চাহিদামত অর্থ না দিলে খোড়া অজুহাতে দরপত্র বাতিলের অভিযোগ করা হয়েছে। তার বিরুদ্ধে লীজপ্রাপ্ত মৎস্যজীবী সমিতির সদস্যদের স্বাক্ষর জালের গুরুতর অভিযোগও রয়েছে।

এর প্রমান সরুপ বোয়ালিয়া ইউনিয়নের বড় বঙ্গেশ্বরপুর সিআইজি (মৎস্য) সমবায় সমিতির সকল প্রকার সই জালিয়াতি করে টেন্ডার দাখিলের অভিযোগ পাওয়া গেছে। ঐ সমিতির নামে উপজেলার পার্বতীপুর ইউনিয়নের মাগুরশহর মৌজায় ১.২০ একরের একটি পুকুর অর্থের বিনিময়ে অন্য সমিতিকে লীজ প্রদান করা হয়েছে। এছাড়া একই ইউনিয়নের কৃষ্ণপুর মৎস্যজীবি সমিতির প্রত্যয়ন জালিয়াতি করে পুকুর লীজ দেয়ার অভিযোগও রয়েছে।

এ ব্যাপারে অভিযু্ক্ত সার্ভেয়ার মিজানুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তার বিরুদ্ধে আনা মৎস্যজীবি সমিতিগুলোর সকল অভিযোগ ভিত্তিহীন। তিনি আরোও জানান, যথাযথভাবে পুকুর লীজ থেকে বঞ্চিত হওয়ায় অনেকেই উদ্ধর্তন কর্তৃপক্ষের কাছে মিথ্যা অভিযোগ করেছে।

এ প্রসঙ্গে বিদায়ী জেলা প্রশাসক এজেডএম নুরুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অভিযোগগুলো তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest