শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৬ অপরাহ্ন

উত্তাল সাগর, উপকূল অতিক্রম করেছে নিম্নচাপ

উত্তাল সাগর, উপকূল অতিক্রম করেছে নিম্নচাপ

বঙ্গোপসাগরের সৃষ্ট নিম্নচাপটি শুক্রবার সন্ধ্যায় উপকূল অতিক্রম করেছে। বৃষ্টি ঝরিয়ে নিম্নচাপটি দুর্বল হতে থাকায় সমুদ্রবন্দরে চার নম্বর নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলকে এই সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান বলেন, নিম্নচাপটি দুপুর ১২টা থেকে সাগরদ্বীপের পাশ দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করতে থাকে। সন্ধ্যায় তা উপকূল অতিক্রম করেছে। তিনি বলেন, আমাদের অনুমান, শনিবার দুপুর থেকে আবহাওয়া ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করবে। রোববার সকাল থেকে বাতাসের গতিবেগ, বৃষ্টি এবং মেঘ স্বাভাবিক পর্যায়ে চলে আসবে বলে ধারণা করা যেতে পারে।

এদিকে, স্থল নিম্নচাপটির কারণে উত্তর বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। আবহাওয়া অধিদফতর বলছে, নিম্নচাপটির প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের প্রভাবে এরইমধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গত বৃহস্পতিবার থেকে বৃষ্টি হচ্ছিল। কখনো জোরে, কখনো গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। বৃষ্টি ও সাপ্তাহিক ছুটির কারণে ঢাকার রাস্তা অন্যান্য দিনের চেয়ে তুলনামূলকভাবে ছিল ফাঁকা।

টানা তিন দিনের বর্ষণে বরগুনাসহ উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়ে। দেশের বিভিন্ন জেলায় ভারি বৃষ্টিতে ক্ষতি হয়েছে আগাম শীতকালীন সবজির। এর আগে গত কয়েক মাসে ভারি বৃষ্টি ও বন্যায় সবজি উৎপাদন কমেছে। কৃষকরা আশায় ছিলেন, রোদ ঝলমলে আবহাওয়া পেলেই মাঠ থেকে আগাম সবজি তুলে আয় করা যাবে। কিন্তু সে আশা ভেঙে গেল এই নিম্নচাপে

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, স্থল নিম্নচাপের প্রভাবে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুরসহ বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস হতে পারে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। একই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest