শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১১:৫৯ অপরাহ্ন

৯ মাসে ৯৭৫টি ধর্ষণের ঘটনা, প্রতিদিন ৩টির বেশি

৯ মাসে ৯৭৫টি ধর্ষণের ঘটনা, প্রতিদিন ৩টির বেশি

নিজস্ব প্রতিবেদক:

সারাদেশে প্রতিদিনই ধর্ষণের ঘটনা ঘটছে। কোনোভাবেই এমন জগন্য অপরাধ বন্ধ করা যাচ্ছে না। একের পর এক ধর্ষণ ও নারীর প্রতি নিপীড়ন, নির্যাতন বেড়েই চলছে। একটি ঘটনার সমাধান না হতেই আরেকটি ঘটনা এসে আগের ঘটনাকে আড়াল করে দিচ্ছে। ঘটনাগুলোর শেষ কি তা জনসম্মুখে আসছে না।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) রংপুর প্রেসক্লাবের সামনে ধর্ষণের বিরুদ্ধে আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে ৯৭৫টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে ২০৮ জন গণধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের পর হত্যার শিকার ৪৩ নারী ও যৌন হয়রানির শিকার ১৬১ জন। শুধু যৌন হয়রানির কারণে ১২ জন নারী আত্মহত্যা করেছেন। গড়ে প্রতিদিন তিনটির বেশি ধর্ষণের ঘটনা সংঘটিত হয়েছে।

সমাবেশে বক্তারা আরও বলেন, ‘নয় মাসে ৯৭৫টি ধর্ষণের ঘটনা উদ্বেগজনক। এর মধ্যে সেপ্টেম্বর মাসে খাগড়াছড়িতে ভারসাম্যহীন নারীকে নয়জন মিলে ধর্ষণ, সিলেট এমসি কলেজে স্বামীকে বেধে রেখে এক নববধূকে গণধর্ষণ, রাজশাহীর তানোরে তিনদিন বেঁধে রেখে গির্জায় ফাদার কর্তৃক কিশোরীকে ধর্ষণের ঘটনা আলোচিত। এছাড়াও চলতি অক্টোবরে ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর, গোপালগঞ্জ, নোয়াখালী ও দিনাজপুরে বেশ কয়েকটি নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যার ঘটনা ঘটেছে।

এসময় সমাবেশ থেকে অবিলম্বে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ফাঁসি নিশ্চিত করতে সরকার প্রধানের প্রতি আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ‘সিলেটের এমসি কলেজে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণের পর নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন। এভাবে সমস্ত ঘটনার বিচারিক প্রক্রিয়ার দীর্ঘ সূত্রিতা ও রায় কার্যকরে কালক্ষেপণের কারণে আজ নুসরাত, তনু, রুপারা কবরেও কাঁদে। আর ধর্ষকরা, অপরাধীরা অট্টহাসি হাসি হাসে। ধর্ষকের হাসি রুখতে ফাঁসি দিতে হবে।’

দুপুরে প্রেসক্লাবের সামনে বিভিন্ন প্রগতিশীল সংগঠনসহ সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও সাধারণ শিক্ষার্থীরা দিনব্যাপী এ কর্মসূচির আয়োজন করে।
রংপুরে তৃতীয় দিনের মতো অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- প্রবীণ রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন, জেলা বাসদের সমন্বয়ক আব্দুল কুদ্দুস, নাট্য ব্যক্তিত্ব ডা. মফিজুল ইসলাম মান্টু, উদীচী শিল্পী গোষ্ঠীর শ্বাশত ভট্টাচার্য্য, ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা দেবদাস ঘোষ দেবু, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার প্রমুখ।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest