মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০২:২৩ অপরাহ্ন

দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক স্কুল নির্মাণের সুপারিশ

দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক স্কুল নির্মাণের সুপারিশ

দেশের কোনো এলাকায় দুই কিলোমিটারের মধ্যে প্রাইমারি স্কুল না থাকলে অগ্রাধিকার ভিত্তিতে তা নির্মাণের সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (৬ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মেহের আফরোজ, আলী আজম, মো. নজরুল ইসলাম বাবু, ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম।

বৈঠকে ‘ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ প্রকল্প সম্পর্কে জানানো হয়। মন্ত্রণালয় মোট ৩৫৬টি স্কুলের মধ্যে প্রাথমিকভাবে ১৬০টি স্কুলের দৃষ্টিনন্দনকরণের নকশা উপস্থাপন করে। এছাড়া, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের অফিস দৃষ্টিনন্দন করারও সুপারিশ করা হয়।

গত বছরের ডিসেম্বরে কমিটির বৈঠকে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সাড়ে ছয় কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকা নিয়ে আলোচনা হয়। কমিটি মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রতিবেদন দেয়ার জন্য বলে।

বুধবারের বৈঠকে মন্ত্রণালয় জানায়, নাচোলের বাসুগ্রামে কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। সবচেয়ে কাছাকাছি বিদ্যালয়ের অবস্থান সাড়ে ছয় কিলোমিটার দূরে। বাকি তিনটি স্কুলই ৭ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

বৈঠকে বাসুগ্রামকে অগ্রাধিকার ভিত্তিতে এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় অন্তর্ভুক্তি করতে বলা হয়। একইসঙ্গে যেখানে সর্বনিম্ন দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই সেখানেও অগ্রাধিকার ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য ফেরদৌসী ইসলাম সাংবাদিকদের বলেন, গত বৈঠকে বিষয়টি আমিই তুলেছিলাম। নাচোলের ওই এলাকায় স্কুল না থাকায় বৈঠকে বিষয়টি তুললে মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়। আজ মন্ত্রণালয় বিস্তারিত জানিয়েছে।

কমিটি দুই কিলোমিটারের মধ্যে স্কুল না থাকলে সেখানে প্রাইমারি স্কুল করতে বলেছে।

বৈঠকে পূর্ববর্তী বদলি নীতিমালা বাতিল বা সংস্কার কেন প্রয়োজন সে বিষয়ে মন্ত্রণালয়কে কমিটির কাছে বিস্তারিত ব্যাখ্যা প্রদানের সুপারিশ করা হয়।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest