শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:১৭ অপরাহ্ন

বহিরাগত প্রবেশ নিষেধ কলেজগুলোতে ,পুলিশি টহল জোরদার

বহিরাগত প্রবেশ নিষেধ কলেজগুলোতে ,পুলিশি টহল জোরদার

 নিউজ ডেস্ক: সারাদেশে সরকারি-বেসরকারি কলেজগুলোতে বহিরাগত প্রবেশে নিষেধসহ ছাত্রাবাস বন্ধ এবং ক্যাম্পাসে পুলিশি টহল জোরদারের নির্দেশ দিয়েছে সরকার।

করোনা পরিস্থিতিতে বন্ধ থাকা সিলেটে এমসি কলেজ ক্যাম্পাসের ছাত্রবাসে এক নারীকে ধর্ষণের ঘটনার তিনদিনের মাথায় এমন নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

মঙ্গলবার ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বন্ধ সরকারি ও বেসরকারি কলেজগুলো নিরাপত্তা নিশ্চিতকরণসহ সরকারি নির্দেশনা’ বাস্তবায়ন সংক্রান্ত মাউশির চিঠি দেশের সব সরকারি-বেসরকারি কলেজ অধ্যক্ষদের পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বিগত ১৮ মার্চ থেকে অদ্যাবধি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকার ফলে কলেজ ক্যাম্পাসগুলোতে নিরাপত্তা বজায় রাখাসহ কলেজের সব সরকারি সম্পদ ও সরঞ্জামের সুরক্ষা নিশ্চিত করার ব্যাপারে প্রতিষ্ঠান প্রধানকে সচেষ্ট থাকতে হবে।

দীর্ঘদিন কার্যক্রম বন্ধ থাকা কলেজ ক্যাম্পাসে নিরাপত্তা ও সম্পদ সুরক্ষাসহ সরকারি নির্দেশনা বাস্তবায়নে ৯ দফা পদক্ষেপ জরুরিভিত্তিতে নেয়ার জন্য প্রতিষ্ঠান প্রধানকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। পদক্ষেপগুলো হলো-

১. অনলাইন ক্লাস কার্যক্রম চালু রাখতে হবে এবং আঞ্চলিক পরিচালককে ক্লাস নেয়ার তথ্য দিতে হবে।
২. প্রতিষ্ঠানে ভিজিল্যান্স টিম গঠন এবং প্রতিষ্ঠান প্রধানের কাছে নিয়মিত পরিদর্শন প্রতিবেদন দাখিল করতে হবে।
৩. শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসে অংশগ্রহণ মনিটরিং ও অভিভাবকের সঙ্গে সংযোগ করতে হবে।
৪. শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিতে হবে।
৫. কলেজ ক্যাম্পাসে বিনা প্রয়োজনে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করতে হবে।
৬. কলেজের বিজ্ঞানাগার ল্যাব, আইসিটি ল্যাব, লাইব্রেরিসহ সার্বিক সরকারি সম্পত্তি ও নথি রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
৭. ছাত্রাবাসগুলো বন্ধ রাখতে হবে এবং ছাত্রাবাসের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৮. প্রতিষ্ঠানের মূল ফটকসহ সব প্রবেশপথে সার্বক্ষণিক প্রহরী নিয়োজিত রাখতে হবে।
৯. স্থানীয় প্রশাসনের সহযোগিতায় ক্যাম্পাসে পুলিশি টহল জোরদার করতে হবে।

অধিদফতরের চিঠিতে কলেজ ক্যাম্পাসের নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে জোর দেয়া নিয়ে মাউশির এক কর্মকর্তা বলেন, মাঠ পর্যায় থেকে পাওয়া বিভিন্ন তথ্যের ভিত্তিতে এই নির্দেশনা দেয়া হয়েছে। সরাসরি এমসি কলেজের ঘটনার সঙ্গে এই নির্দেশনার সম্পৃক্ততা বলা যাবে না।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest