বুধবার, ১৬ Jun ২০২১, ০২:২২ পূর্বাহ্ন

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামির মৃত্যু

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামির মৃত্যু

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার কক্সবাজারের সালামত উল্লাহ খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

মঙ্গলবার (৩ নভেম্বর) ভোর ৬টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

তাকে চিকিৎসার জন্য কারাগার থেকে সোহরাওয়ার্দী হাসপাতালে আনা হয়েছিল বলে জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।

এর আগে ২০১৮ সালে তার জামিন আবেদন খারিজ করে দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর গত ২৯ অক্টোবর আবারো ট্রাইব্যুনালে জামিন আবেদন করেন। আজ ওই জামিন আবেদনের ওপর শুনানি হওয়ার কথা ছিল।

আদালতে আসামির পক্ষে মামলা পরিচালনা করতেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান। অপরদিকে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করতেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত, তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া পারভীন চমন।

এই মামলার তদন্ত শেষে চূড়ান্ত প্রতিবেদনে আসামিদের বিরুদ্ধে হত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ, ধর্মান্তর ও দেশান্তরকরণসহ ১৩টি অভিযোগ আনে তদন্ত সংস্থা।

মামলায় এর আগে আসামি ছিল ১৯ জন। তবে গ্রেফতার একজন মারা যাওয়ায় মোট আসামি হন ১৮ জন। পরে এই মামলায় নতুন করে আরও একজন আসামি অন্তর্ভুক্ত করায় মোট আসামির সংখ্যা দাঁড়ায় ১৯ জন। এখন আরও একজন মারা গেলেন।

সালামত উল্লাহ খান ছাড়া এ মামলার অন্য আসামিরা হলেন-মৌলভী জাকারিয়া শিকদার, মো. রশিদ মিয়া বিএ, অলি আহমদ, মো. জালাল উদ্দিন, মোলভী নুরুল ইসলাম, মোহাম্মদ সাইফুল ইসলাম সাবুল, মমতাজ আহম্মদ, হাবিবুর রহমান, মৌলভী আমজাদ আলী, মৌলভী আব্দুল মজিদ, বাদশা মিয়া, ওসমান গণি, আব্দুল শুক্কুর, মৌলভী সামসুদ্দোহা, মো. জাকারিয়া, মো. জিন্নাহ ওরফে জিন্নাত আলী, মৌলভী জালাল ও আব্দুল আজিজ।

এদের মধ্যে সালামত উল্লাহ খানসহ সাতজনকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। তারা হলেন-সালামত উল্লাহ খান, মো. রশিদ মিয়া বিএ, মৌলভী নুরুল ইসলাম, বাদশা মিয়া, মৌলভী ওসমান গনি, মৌলভী শামসুদ্দোহা, মো.জিন্নাত আলী।

তাদের মধ্যে মোলভী সামসুদ্দোহা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মৃত্যুবরণ করেছিলেন। আজ মারা গেলেন অপর আসামি সালামত উল্লাহ খান।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest