শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:২৩ অপরাহ্ন

ব্যাটারিচালিত থ্রি হুইলার বন্ধের নির্দেশ

ব্যাটারিচালিত থ্রি হুইলার বন্ধের নির্দেশ

দেশে ব্যাটারিচালিত থ্রি হুইলার (ইজিবাইক) বন্ধের জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে এসব যানবাহন আমদানি ও ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন।সারাদেশের বিভিন্ন সড়কে বর্তমানে প্রায় ৪০ লাখ ব্যাটারিচালিত থ্রি-হুইলার চালু আছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ব্যাটারিচালিত থ্রি হুইলারগুলোতে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দেওয়া হয়। এই থ্রি হুইলারগুলো পরিবেশের জন্য ক্ষতিকর। মানবদেহের জন্য ক্ষতিকর। এগুলো রুট পারমিট ছাড়াই রাস্তায় চলাচল করছে। এই থ্রি হুইলারের বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এ কারণে সারাদেশে চলা অবৈধ প্রায় চল্লিশ লাখ ব্যাটারিচালিত থ্রি হুইলার বন্ধের নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করি।

গত ১৩ ডিসেম্বর বাঘ ইকো মোটরস লিমিটেডের সভাপতি কাজী জসিমুল ইসলামের পক্ষে হাইকোর্টে রিটটি করা হয়। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ ৭ জনকে বিবাদী করা হয়।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest