বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৮:৪৬ অপরাহ্ন

বরগুনার বামনায় প্রশাসনকে ম্যানেজ করেই চলছে অবৈধ ইট ভাটা

বরগুনার বামনায় প্রশাসনকে ম্যানেজ করেই চলছে অবৈধ ইট ভাটা

স্টাফ রিপোর্টার: বরগুনার বামনায় প্রশাসনের শেল্টারে অবৈধভাবে গড়ে উঠেছে একটি ইট ভাটা। জনবহুল এলাকায় স্থাপিত এ ইট ভাটার কারনে পরিবেশ দূষণের পাশাপাশি বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ জনগণ। ইটভাটা বন্ধে স্থানীয়রা প্রশাসনের সহযোগিতা চেয়েও প্রতিকার পাচ্ছে না।

উল্টো ইট ভাটার মালিকের লেলিয়ে দেয়া সন্ত্রাসী বাহিনীর দ্বারা বিভিন্নভাবে হুমকির শিকার হচ্ছে প্রতিবাদকারীরা। এ ব্যাপারে সচেতন এলাকাবাসীর পক্ষে জনৈক শাহজাহান ওমরের আবেদনের প্রেক্ষিতে সুপ্রীম কোর্টের আইনজীবী এসএম শফিকুল ইসলাম পিওর ব্রীকস নামে ইটভাটার মালিক মোসাঃ মাহমুদা বেগমকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

স্থানীয়দের বরাত দিয়ে লিগ্যাল নোটিশে উল্লেখ রয়েছে, বামনার লক্ষীপুরা গ্রামে পিওর ব্রিকস নামে ইটভাটাটি ২০১৬ সাল থেকে অবৈধভাবে ব্যবসা করে আসছে। এতে করে এলাকাবাসী চরম ক্ষতির শিকার হচ্ছে। কারন ইটভাটার আশপাশে রয়েছে আবাসিক এলাকা। রয়েছে স্কুল-কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন ধরনের সেবামূলক প্রতিষ্ঠান। প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হওয়া ছাড়াও ফসলি জমি বিনষ্ট হচ্ছে। ওয়াপদা বেরিবাঁধ সংলগ্ন খাস জমি থেকে মাটি কাটার ফলে ঝুঁকির মধ্যে রয়েছে বেরিবাঁধটি। ইটভাটার পাশেই রয়েছে রাজারহাট সরকারি প্রাথমকি বিদ্যালয়, রাজারহাট শহীদ বাচ্চু মাধ্যমিক বিদ্যালয়, লক্ষীপুরা দাখিল মাদ্রাসা, রাজারহাট বাজার, দাউদখালী ইউনিয়ন পরিষদ কার্যালয়, লক্ষীপুরা ত্রিমুখী বাজার ও মসজিদ, ভাটার মধ্যেই রয়েছে কাদের শিকদারের পাকা বাড়ি, পাশেই রয়েছে আঃ রশিদ পালোয়ানের পাকা বাড়ি।

এছাড়াও বাবুল আকন, সালাম আকন, লাতিফ আকন, ওয়াজেদ পালোয়ান, আনোয়ার মিমিলটারি, মনির, আলম হাজী, মামুন আকন, জব্বার মাষ্টার, মো: লতিফ খান, ছাইদুল হক খান, মো: হাবিব খান, মো: মঞ্জু হাওলাদার, ও মো: ইউনুস ও রাজা মিয়ার বাড়ি। এছাড়াও রয়েছে অন্তত আরো ১৫টি পরিবারের বসবাস। অবৈধভাবে গড়ে ওঠা এই ইটভাটার কারনে চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বাসিন্দারা।

অভিযোগ রয়েছে, প্রশাসনকে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে ইটভাটাটি ব্যবসা করে আসছে। ভূক্তভোগী এলাকাবাসী এ ইটভাটা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রæত হস্তক্ষেপ কামনা করেছেন।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest