সোমবার, ১০ মে ২০২১, ০২:১৫ অপরাহ্ন

ফুলবাড়িয়ায় ইউপি সদস্যের বিরুদ্ধে সামাজিক বনায়নের চারা কর্তনের অভিযোগ

ফুলবাড়িয়ায় ইউপি সদস্যের বিরুদ্ধে সামাজিক বনায়নের চারা কর্তনের অভিযোগ

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার সন্তোষপুর সরকারী বনের সামাজিক বনায়নের আওতায় রোপনকৃত চারা স্থানীয় ইউপি সদস্য শাহিদা কর্তন করে দায়সাড়াতে নিজ বাগানের পেঁপে গাছ কেটে বিট কর্মকতার্র বিরুদ্ধে মানববন্ধন করেছেন বলে স্থানীয় বিট কর্মকতার্র অভিযোগ করেছেন।
অভিযোগে জানা যায়, ময়মনসিংহ বন বিভাগের আওতায় রসুলপুর রেঞ্জের সন্তোষপুর বন এর টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের আওতায় সদ্য রোপনকৃত শাল, হলুদ, কানাইডাঙ্গা ,বহেরা নামীয় প্রজাতির গাছের চারা কেটে ফেলেছে সামাজিক বনায়নের সুবিধাভোগী খোদ ইউপি সদস্য মোছাঃ শাহিদা খাতুন । দীর্ঘদিন ধরে সামাজিক বনায়নের রোপনকৃত গাছের নিচে অংশের জমিতে বিভিন্ন প্রকার ফসল ( আনারস .হলুদ ,পেঁপে,কলা,কচু ) চাষ করে আসছেন শাহিদা। বিগত কিছুদিন আগে সামাজিক বনায়নের নতুন চারা রোপনের সময় তার ইচ্ছে মতো চারা রোপনের কথা বলেন শাহিদা । তার কথা আমলে না নিয়ে সরকারী নিয়মনীতি অনুযায়ী চারা রোপন করার ফলে শাহিদার দখলকৃত জমির কিছু অংশ পড়ে যায় এবং চারা রোপন করা হয় । এ নিয়ে ইউপি সদস্য শাহিদার সাথে বিট কর্মকতার্র তর্কবির্তক হয়। যার কারনে শাহিদা ও তাঁর সাঙ্গপাঙ্গ নিয়ে রাতের আধারে সরকারীভাবে রোপনকৃত সামাজিক বনায়নের প্রায় কয়েকশত বিভিন্ন প্রকার চারা কেটে ফেলে।
গাছ কেটে ফেলার বিষয়ে বিট কর্মকর্তা জানতে চাইলে শাহিদা তাকে হুমকি প্রদান করেন। পরে বিট কর্মকতার্ কর্তনকৃত গাছ আটক করে সিজার লিষ্ট করেন এবং বনবিভাগের যথাযথ কর্তৃপক্ষের নিকট অভিযোগ দায়ের করলে শাহিদা খাতুন আরও ক্ষিপ্ত হয়ে তার নিজের ক্ষেতের রোপিত পেঁপে গাছ কেটে স্থানীয় বনখেঁকোদের সহযোগীতায় কালুর বাজার নামক স্থানে নামমাত্র মানববন্ধন করে বিট কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে স্মারক লিপি পেশ করেন ।
এ ব্যাপারে বিট কর্মকতা আশরাফুল আলম বলেন,আমি সরকারী নিয়ম অনুযায়ী সরকারী জায়গায় গাছের চারা রোপন করেছি । এতে যদি তার জায়গায় পরে তাতে তো আমার কিছু করার নেই। সরকারী গাছ কাটায় আমার উর্ধ্বতন কর্মকতার্দের সাথে পরামর্শক্রমেই আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা ও তা প্রক্রিয়াধীন হওয়ার কথা জানতে পেরে শাহিদা খাতুন তার নিজের বাগানের পেঁপে গাছ কেটে আমার বিরোদ্ধে মানববন্ধন ও মিথ্যে অভিযোগ দায়ের করেছে ।
এ ব্যাপারে ইউপি সদস্য শাহিদা খাতুন বলেন, আমার গাছ আমি কাটি নাই, ৪ জন গার্ড নিয়ে বিট কর্মকতা নিজেই কাটছে । আমার কাছে পঞ্চশ হাজার টাকা চাইছে আমি দেই নাই দেখে আমার গাছ কাটছে ।


Comments are closed.

© All rights reserved © 2017 24ghontanews.com
Desing & Developed BY ThemeForest